1. me@nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com
  2. mc@nbtvnewsbd.com : NB TV NEWS BD :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন

কৃষকদের একটি সংগঠন বা সমিতি এখন সময়ের দাবি

পটুয়াখালী দুমকী থানা প্রতিনিধি মোঃ সাইফুল ইসলাম
  • প্রকাশিত: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

কৃষকদের একটি সংগঠন বা সমিতি এখন সময়ের দাবি

মোঃ সাইফুল ইসলাম

 

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। এদেশের প্রায় অর্ধেক মানুষই কোনো না কোনোভাবে কৃষির সাথে জড়িত। কৃষিকাজ করেই অধিকাংশ মানুষ জীবন-জীবিকা নির্বাহ করে থাকেন।

বাংলাদেশের অর্থনীতিতে কৃষি অন্যতম গুরুত্বপূর্ণ খাত। সেবা ও ম্যানুফ্যাকচারিং খাতে উল্লেখযোগ্য অগ্রগতি সত্ত্বেও খাদ্য উৎপাদনে ধারাবাহিক অগ্রগতি এবং গ্রামীণ কর্মসংস্থানের অন্যতম উৎস হওয়ার কারণে অর্থনীতিতে কৃষির ভূমিকা অপরিবর্তিত রয়েছে। ২০২০-২১ অর্থবছরে জিডিপিতে কৃষি খাতের অবদান ১৩ দশমিক ৪৭ শতাংশ।

ইদানীং দেখতে পাচ্ছি যে আমাদের দেশের কৃষকরা ফসল ফলিয়ে সেই ফসল বিক্রি করার সময় ন্যায্য মূল্য পাচ্ছে না। এতে করে তাদের অনেক লোকসানের শিকার হতে হচ্ছে। যার ফলস্বরূপ কৃষকরা বিভিন্ন ধরনের সবজি কিংবা ধান উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলছে। অনেক আবাদি জমিও এখন অনাবাদি জমিতে পরিনত হচ্ছে।

অন্যদিকে এই একই ফসল কিংবা সবজি কৃষকদের কাছ থেকে আড়তদার বা পাইকাররা পানির দামে ক্রয় করে আকাশচুম্বী মূল্যে বিক্রি করছে। ইহাকে রীতিমতো কৃষকদের উপর বৈষম্য সৃষ্টি করা বলে। তারা তাদের (কৃষক) ন্যায্য মূল্য থেকে বঞ্চিত।

আমাদের দেশে দেখা যায় প্রায় সবকিছুরই একটা নির্দিষ্ট সমিতি কিংবা সংগঠন থাকে। অথচ দুঃখের বিষয় হচ্ছে যে সকল কৃষক মাথার ঘাম পায়ে ফেলে আমাদের জন্য খাদ্যের ব্যবস্থা করছে এবং দেশের অর্থনীতিতে অবদান রাখছে অথচ তাদের নেই কোনো সমিতি কিংবা সংগঠন। ফলে তারা তাদের প্রাপ্য মূল্য এবং মর্যাদা থেকে বঞ্চিত।

আমি মনে করি দেশের অর্থনীতিকে বাঁচাতে এবং আমাদের খাদ্যের যোগান নিশ্চিত করতে কৃষকদের পাশে থেকে সাপোর্ট করা প্রয়োজন। তাদেরকে ফসল ফলাতে উৎসাহিত করা প্রয়োজন। তাদের ঐক্যবদ্ধ করা প্রয়োজন। তাদেরও একটা সংগঠন কিংবা সমিতি গঠন করা এখন সময়ের দাবি।

“কৃষক বাঁচলে, বাঁচবে দেশ”- এই স্লোগানকে ধারণ করে আমরা যদি আমাদের নিজ নিজ জায়গা থেকে শক্ত অবস্থানে দাড়িয়ে কৃষকদের ঐক্যবদ্ধ করতে পারি তবে আমি মনে করি উন্নত দেশগুলোর মতো আমাদের দেশের কৃষকেরাও ন্যায্য মূল্য এবং মর্যাদা পাবে। তখন আমার দেশের কৃষকেরাই হবে সবচেয়ে ধনী ব্যক্তি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং