1. me@nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com
  2. mc@nbtvnewsbd.com : NB TV NEWS BD :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন

দেশে প্রথম লাড্ডু তৈরির প্রযুক্তি উদ্ভাবন

পটুয়াখালী দুমকী থানা প্রতিনিধি মোঃ সাইফুল ইসলাম
  • প্রকাশিত: শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩
  • ৩০৮ বার পড়া হয়েছে

দেশে প্রথম লাড্ডু তৈরির প্রযুক্তি উদ্ভাবন

মোঃ সাইফুল ইসলাম, পবিপ্রবি প্রতিনিধিঃ

আনারসের পোমেজ বল(লাড্ডু) প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ এবং বাজারজাতকরণের উদ্দেশ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (গাজীপুর) পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা আনারসের লাড্ডু তৈরির প্রযুক্তি প্রথম উদ্ভাবন করেন।

আনারসের জেলি তৈরির পর যে অব্যবহৃত অংশ(পোমেজ) থাকে তা ব্যবহার করে বাংলাদেশের সকল অঞ্চলেই এ প্রযুক্তিটি ব্যবহার করা যাবে। এই অব্যবহৃত অংশ থেকে বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিশেষ গবেষণা অনুদান প্রকল্পের আর্থিক সহায়তায় পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর লাড্ডু তৈরির প্রযুক্তি প্রথম উদ্ভাবন করেন। এতে মোট ব্যয় ও আয়ের হিসাবে উৎপাদন খরচ এবং লাভের ১ঃ১.৩৩ অংশ।

আনারসের লাড্ডু তৈরি করার জন্য প্রথমে আনারসের পোমেজ(৫০০গ্রাম) ও নারকেল মিটের(৫০০গ্রাম) মিশ্রণের সমপরিমাণ গুড় নিয়ে ভালোভাবে মিশ্রণ তৈরি করা। এবার সাসপেন/ কড়াইয়ের তলায় ২ টেবিল চামচ ঘি মিশিয়ে মিশ্রণটি ঢেলে অনবরত নাড়তে হবে যাতে কড়াইয়ের তলায় লেগে না যায়। তারপর মিশ্রণটিতে এলাচের পানি এবং সংরক্ষক/প্রিজারভেটিভ(০.০৫গ্রাম) পর্যায়ক্রমে যোগ করতে হবে। মিশ্রণটি আঠা হয়ে আসলে রান্না বন্ধ করতে হবে এবং সাথে সাথে বল (লাড্ডু) তৈরী করতে হবে। এভাবে তৈরীকৃত লাড্ডু বায়ুরোধী ফয়েল প্যাকেট অথবা পলিইথিলিন টেরেফথেলেট (প্লাস্টিক) বক্সে ভরে সংরক্ষণ এবং বাজারজাত করতে হবে।

উল্লেখ্য, লাড্ডু তৈরির সময় হাতের তালুতে অল্প পরিমান ঘি মেখে নিতে হবে যা হাতের তালুতে ফোসকা পড়া রোধ করতে সাহায্য করবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং