1. me@nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com
  2. mc@nbtvnewsbd.com : NB TV NEWS BD :
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন

পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উপলক্ষে সেমিনার

পটুয়াখালী দুমকী থানা প্রতিনিধি মোঃ সাইফুল ইসলাম
  • প্রকাশিত: সোমবার, ২০ মে, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩ তম জন্মজয়ন্তী উপলক্ষে সেমিনার

পবিপ্রবি প্রতিনিধি:

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি)
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ১৬৩ তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে “রবীন্দ্র ভাবনায় গ্রন্থ, গ্রন্থাগার, গ্রন্থাগারিকতা এবং গ্রাম উন্নয়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৯ মে) বেলা সাড়ে ১১ টায়
লাইব্রেরির কনফারেন্স কক্ষে পবিপ্রবির কেন্দ্রীয় গ্রন্থাগার কর্তৃক এ সেমিনার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়টির গ্রন্থাগারিক (অ. দা.) ড. পঙ্কজ কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আলী। অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মন্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।

মুখ্য আলোচক ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বিশ্বকবির জীবন ও দর্শন বিস্তারিতভাবে আলোচনা করেন। তিনি বলেন, “রবীন্দ্রনাথ সাহিত্যের পাশাপাশি মানুষকে মানবধর্মের সাথে পরিচিত করেছেন একই সাথে তিনি সমাজের শোষিত শ্রেণীর জীবনমান উন্নয়নে কাজ করেছেন।”

অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার রাজনৈতিক দর্শনের বহু জায়গায় রবীন্দ্রনাথের কাব্য এবং সৃষ্টিকে অনুসরণ করেছেন।
রবীন্দ্রনাথ জমিদার থাকাকালীন কৃষির উন্নয়নের কৃষি ব্যাংক সহ কৃষকদের কিভাবে উন্নতমানের ফসল উৎপাদন করা যায়, কিভাবে কৃষির বিভিন্ন রোগ দমন করা যায় তা নিয়ে কাজ করেছেন।”

প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, “সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধনে রবীন্দ্রনাথ কাজ করে গেছেন। তাঁর সাহিত্যকর্ম আমাদের সাম্য ও ন্যায়ের প্রতি উদ্বুদ্ধ করে তোলে।”

অনুষ্ঠানটি শুরু হয় আইন ও ভূমি প্রশাসন অনুষদের শিক্ষার্থী জয় মজুমদার, ইসরাত জাহান ইভা ও লোপা মুদ্রা দাস এর রবীন্দ্র সংগীত ’আগুনের পরশমণি ’ উপস্থাপনের মাধ্যমে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং