1. me@nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com
  2. mc@nbtvnewsbd.com : NB TV NEWS BD :
সোমবার, ২৭ মে ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন

ফিরে দেখা পবিপ্রবি’র ২০২৩

পটুয়াখালী দুমকী থানা প্রতিনিধি মোঃ সাইফুল ইসলাম
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০২৪
  • ৭২ বার পড়া হয়েছে

ফিরে দেখা পবিপ্রবি’র ২০২৩

পবিপ্রবি প্রতিনিধি,

২০২৩ কে বিদায় জানিয়ে নতুন বছরে পা রেখেছে সময়ের কাটা। ২০২৩ সালটি ছিলো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) নানা ঘটনার সমষ্টি। কেমন ছিলো পবিপ্রবির ২০২৩? সেটাই জানানোর চেষ্টা করেছেন বিশ্ববিদ্যালয়ের সংবাদদাতা মারসিফুল আলম রিমন।

 

কর্মকর্তা পরিষদের লাগাতার আন্দোলন

২০২৩ এ পবিপ্রবির বছর শুরু হয়েছিল কর্মকর্তা পরিষদের আন্দোলনের মধ্য দিয়ে। গত ৩০ জানুয়ারি থেকে লাগাতার এ আন্দোলনে ‘৬ দফা’ দাবি আদায় না হওয়া পর্যন্ত চলমান রাখার ঘোষণা দিয়েছিল পবিপ্রবি অফিসার্স এসোসিয়েশন। দাবিগুলোর মধ্যে ছিল- অত্র বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের গুরুত্বপূর্ণ দপ্তরে কর্মরত যাদের মধ্যে দুর্নীতির অভিযোগ রয়েছে তাদেরকে প্রশাসনের বাহিরে বদলি করা, অভিন্ন নীতিমালা প্রণয়নে আপডেট কমিটি রিপোর্ট রিজেন্ট বোর্ডের সভায় অনুমোদন করা, সহকারী রেজিস্ট্রার পদের স্কেল ষষ্ঠ গ্রেড এবং ডেপুটি রেজিস্ট্রার পদের স্কেল চতুর্থ গ্রেডে উন্নীত করা, অর্গানোগ্রাম কমিটিতে অফিসার্স এসোসিয়েশনের প্রতিনিধি রাখা, প্রতি অর্থবছরে ৩টি বাছাই বোর্ড এবং ৩টি রিজেন্ট বোর্ডের সভা আহ্বান করা ইত্যাদি। এসময় ক্রমাগত আন্দোলন ও কর্মবিরতিতে স্থবির হয়ে ছিল পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)। যার ফলশ্রুতিতে শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক ও প্রশাসনিক কাজে সীমাহীন ভোগান্তির সম্মুখীন হতে হয়েছিল।

 

 

জুতা পায়ে প্রভাতফেরীতে পবিপ্রবি’র শিক্ষকরা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করতে গিয়ে দিনের আলোয় জুতা পায়ে দিয়ে প্রভাতফেরির নামে ভাষাশহীদদের অশ্রদ্ধা ও অবমাননার অভিযোগ উঠেছিল।
২১ শে ফেব্রুয়ারী সকাল ৭ টায় অনুষ্ঠিত প্রভাতফেরীতে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত খালি পায়ে থাকলেও একাধিক শিক্ষক ও কর্মকর্তাকে জুতা পায়ে দিয়ে এতে অংশগ্রহণ করতে দেখা গিয়েছিল। যা ব্যাপকভাবে সমালোচিত হয়।

 

 

পবিপ্রবিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু, আহত ৩

বিশ্ববিদ্যালয়ে মার্চ মাসে বৈদ্যুতিক লাইনে স্পৃষ্ট হয়ে শফিকুর রহমান (৩৮) নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছিল। এ ঘটনায় মারাত্মক আহত হয়েছিল আরও তিনজন। আহতদের শরীরের প্রায় ৭০ শতাংশ পুড়ে যায়। ১১ মার্চ রাত সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক মসজিদের পাশে নির্মিত ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচারাল ভবনের ছাদে কাজ করার সময় তারা বিদ্যুৎস্পৃষ্ট হন।

 

 

প্রতারণা মামলায় কারাগারে পবিপ্রবি’র অধ্যাপক

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি বিভাগের প্রফেসর ড. এ এস এম ইকবাল হোসেনকে কারাগারে পাঠিয়েছিল আদালত। ২০ মার্চ দায়েরকৃত এক প্রতারণার মামলায় পটুয়াখালীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাকে জেল হাজতে পাঠান। কমপ্লেইন্ট রেজিস্ট্রার কেইস বা নালিশী মামলা-সিআর ২০১/২২ হিসেবে মামলাটি পটুয়াখালী জেলা আদালতে দায়ের করা হয়। এতে অধ্যাপক ড. এ এস এম ইকবালের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনা হয়েছিল। মামলার শুনানিতে জামিন প্রার্থনার জন্য আদালতে হাজির হলে বিজ্ঞ বিচারক জামিন না মঞ্জুর করে তাকে জেল হাজতে প্রেরণ করেন।

 

 

 

নিজ বাসভবনে মধ্যরাত পর্যন্ত অবরুদ্ধ পবিপ্রবি ভিসি

স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে মানদণ্ড কমানোর দাবিতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) মধ্যরাত পর্যন্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্তের বাসভবন অবরুদ্ধ করে রেখেছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ৫ এপ্রিল রাতে এ ঘটনা ঘটেছিল। একই দিন দুপুরে ভাইস-চ্যান্সেলরসহ পবিপ্রবির শিক্ষক সমিতিকে টিএসসি ভবনে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। পরে শিক্ষক সমিতির তোপের মুখে অবরোধ তুলে নেন তারা।

 

 

২৩ বছর পর পবিপ্রবি সাংবাদিক সমিতির অনুমোদন

দীর্ঘ ২৩ বছর পর অনুমোদন পেয়েছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি(পবিপ্রবিসাস)। বিশ্ববিদ্যালয়ের তেইশ বছরের ইতিহাসে এই প্রথম কোনো সাংবাদিক সংগঠন বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডে অনুমোদন পেল। গত ১৩ এপ্রিল রেজিস্ট্রার(অ. দা.) অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অনুমোদনের বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিপ্রবি সাংবাদিক সমিতির গঠনতন্ত্র রিজেন্ট বোর্ডের ৫১ তম সভার ১২(খ) নং সিদ্ধান্ত মোতাবেক অনুমোদিত হয়েছে।

 

 

১৭ বছর পর ট্রেজারার পেল পবিপ্রবি

দীর্ঘ ১৭ বছর পর দ্বিতীয়বারের মতো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী নতুন কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন।
গত ২৯ এপ্রিল এ বিষয়ে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিনের আদেশক্রমে উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। এর আগে ২০০৬ সালে প্রথমবারের মত পবিপ্রবিতে কোষাধ্যক্ষ পদে নিয়োগ দেয়া হয়েছিল।

 

 

ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) শাখা ছাত্রলীগের দু-পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। গত ২০ মে রাত ৮টায় দু’পক্ষের মাঝে এ সংঘর্ষ ঘটেছিল। মূলত বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গণরুমের জুনিয়র শিক্ষার্থীদের রুমে উঠানোকে কেন্দ্র করে শাখা ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম খান সাগর এবং সাধারণ সম্পাদক মেহেদী হাসান তারেকের সমর্থক গ্রুপের মধ্যে এ সংঘর্ষ ঘটে। এ সময় প্রায় ১০-১৫ টি রুমের জানালা-দরজা ভাঙচুর করা হয়েছিল।

 

দেশের একমাত্র জলহস্তী কংকাল

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(পবিপ্রবি) তৈরী হয়েছে দেশের প্রথম ও একমাত্র পূর্ণাঙ্গ জলহস্তী কংকাল। বিশ্ববিদ্যালয়ের এ্যানিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের গবেষকরা উক্ত জলহস্তী কংকালটি শিক্ষা ও গবেষণা সহায়তার জন্য তৈরী করেন। বর্তমানে জলহস্তী কংকালটি বিশ্ববিদ্যালয়ের এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের ল্যাবরেটরি সংরক্ষিত রয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্তের পৃষ্ঠপোষকতায়, এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সাইদুর রহমান এর সার্বিক তত্ত্বাবধানে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন(ডিভিএম) ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় কংকালটি প্রস্তুত করা হয়।

 

শিক্ষক সমিতি নির্বাচন-২০২৩

গত মে মাসে অনুষ্ঠিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(পবিপ্রবি) শিক্ষক সমিতি নির্বাচন-২০২৩ এ সভাপতি নির্বাচিত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক জেহাদ পারভেজ এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান মিয়া। ২৯মে সকাল ১০টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এবারের নির্বাচনে ২৫০ জন ভোটারের মধ্যে ২০৬ জন ভোট প্রদান করেন।

 

বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ১১৭ গবেষক

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত ‘ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‍্যাংকিং-২০২৩’ এ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) বিভিন্ন বিভাগের ১১৭ জন গবেষকের নাম এসেছে। বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন বাংলাদেশের ১৮০টি বিশ্ববিদ্যালয়ের ৯ হাজার ২৭৬ জন গবেষক।

 

 

১৩ দাবিতে ভিসি কার্যালয়ে শিক্ষার্থীদের অবস্থান

সকল অনুষদের প্রতি সেমিস্টারে জিপিএ ৩.০০ এর নীচে প্রাপ্ত সকল কোর্সের জন্য ইম্প্রুভমেন্ট সিস্টেম চালুসহ ১৩ দফা দাবি নিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদানের জন্য উপাচার্য কার্যালয়ে জড়ো হয়েছিল পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। ৬ আগস্ট বিকেল ৫ টা হতে উপাচার্য কার্যালয়ে আসতে থাকে শিক্ষার্থীরা। সন্ধ্যার পর বিপুল সংখ্যক শিক্ষার্থীর সমাগম ঘটে। পরবর্তীতে সন্ধ্যা ৭টায় উপাচার্য কার্যালয়ের কনফারেন্স কক্ষে উপাচার্য, প্রক্টর, ডিনবৃন্দ,প্রভোস্টবৃন্দ এবং প্রধান ইঞ্জিনিয়ার শিক্ষার্থীদের সাথে আলোচনায় বসে এবং পরবর্তীতে এ বিষয়ে সমাধানে আসেন।

 

 

পবিপ্রবি শিক্ষক তালাবদ্ধ, সাদা দলের নিন্দা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) বিএনপি পন্থী শিক্ষকদের সংগঠন ইউট্যাবের সাধারণ সম্পাদক ও কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এস এম হেমায়েত জাহানকে অফিস কক্ষে কর্তব্যরত অবস্থায় তালাবদ্ধ রাখার ঘটনায় নিন্দা ও ক্ষোভ জানিয়েছিল বিশ্ববিদ্যালয় সাদা দল। পবিপ্রবি সাদা দলের সভাপতি প্রফেসর মোহাম্মদ জামাল হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ ইকতিয়ার উদ্দিন সাক্ষ্মরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিন্দা জানান।

 

 

নারী সহকর্মীকে কুপ্রস্তাব, পবিপ্রবি কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ডেপুটি রেজিস্ট্রার এক নারী কর্মকর্তাকে কুপ্রস্তাব দেওয়ার ফোনালাপ ফাঁসের ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। ৩০ আগষ্ট রেজিস্ট্রার অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। এর আগে বিশ্ববিদ্যালয়ের সংস্থাপন শাখার ডেপুটি-রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস বিশ্ববিদ্যালয়ের জুনিয়র নারী কর্মকর্তাকে প্রমোশনসহ নানা সুযোগ-সুবিধা পাইয়ে দেবার লোভ দেখিয়ে ঐ নারী কর্মকর্তাকে কুপ্রস্তাব দেন। নারী কর্মকর্তা তার কুপ্রস্তাবে অসম্মতি জানান। গত ২৭ আগস্ট এ সংক্রান্ত একটি অডিও ক্লিপ ফাঁস হয়। ফাঁস হওয়া ১৪ মিনিট ৩১ সেকেন্ডের ফোনালাপটি দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

 

 

পবিপ্রবিতে ছাত্রলীগ সভাপতি ও তার অনুসারীদের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম খান সাগর ও তার অনুসারী কয়েকজন ছাত্রলীগ নেতার বিরুদ্ধে চলমান নির্মাণ কাজে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে চাঁদাবাজি, নির্মাণকাজে সংশ্লিষ্ট ব্যক্তিদের মারধর এবং প্রাণনাশের হুমকি দেয়ার অভিযোগ উঠেছিল। ঘটনার সুষ্ঠু তদন্ত এবং জীবনের নিরাপত্তা চেয়ে স্থানীয় থানায় এবং উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগীরা।

২৫ সেপ্টেম্বর মধ্যরাতে (রাত ১টা) উক্ত ঘটনার পরিপ্রেক্ষিতে দুমকি থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছিল। জানা যায়, মঙ্গলবার রাত আনুমানিক নয়টায় পবিপ্রবি ক্যাম্পাসে নির্মাণাধীন শেখ রাসেল হলের সামনে নির্মাণকাজে নিযুক্ত ব্যক্তিদের ছাত্রলীগ নেতাকর্মী কর্তৃক হেনস্তার ঘটনা ঘটে। ঘটনায় ভুক্তভোগী হিসেবে আছেন ঠিকাদারি প্রতিষ্ঠান মের্সাস আমির ইন্জিনিয়ারিং করপোরেশনের প্রজেক্ট ম্যানেজার এনামুল হকসহ তার অন্যান্য সহযোগীরা।

 

 

 

সিজিপিএ ২.৯৫ নিয়েই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

প্রভাষক হিসেবে আবেদন করার নেই নূন্যতম শিক্ষাগত যোগ্যতা, তবুও তিনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. মেহেদী হাসানের বিরুদ্ধে এমনই অবৈধ নিয়োগের অভিযোগ উঠেছিল। যা অক্টোবর মাসে বিভিন্ন সংবাদমাধ্যমে ব্যাপকভাবে আলোচিত-সমালোচিত হয়েছিল। এ অনুসন্ধানে মাধ্যমে পবিপ্রবি সাংবাদিক সমিতির হাতে অধ্যাপক মোঃ মেহেদী হাসানের পুরনো নিয়োগ বিজ্ঞপ্তি ও তার বিশ্ববিদ্যালয়ের সনদ হাতে আসার পর বিষয়টি নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়। অনুসন্ধানে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, ২০১০ সালে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক (নন টেকনিক্যাল) পদে চাকরি পান মোঃ মেহেদী হাসান। বিশ্ববিদ্যালয়ের তৎকালীন রেজিস্ট্রার ড. নির্মল চন্দ্র সাহা স্বাক্ষরিত সেই নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয় আবেদন প্রার্থীর শিক্ষা জীবনের সব স্তরে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। পাশাপাশি প্রার্থির জিপিএ/সিজিপিএ ৪ এর জন্য কমপক্ষে ৩ দশমিক ৭৫ থাকতে হবে। তবে মোঃ মেহেদী হাসানের সিজিপিএ ২ দশমিক ৯৫ হওয়া সত্ত্বেও তিনি সেসময় প্রভাষক পদে আবেদন করেছেন এবং নিয়োগও পেয়েছেন।

 

 

মাসে ৪৫ দিনের বেতন নেন পবিপ্রবি কর্মচারী

মো. শামসুল হক ওরফে রাসেল, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের তৎকালিন মাস্টাররোলের অস্থায়ী কর্মচারী। সময়ের হিসেবে একমাসে সর্বোচ্চ ৩০ কিংবা ৩১ দিন থাকলেও তিনি বেতন নিচ্ছেন ৪৫ দিনের। উক্ত সময় অনুসন্ধানের মাধ্যমে এমনই চাঞ্চল্যকর তথ্য পায় পবিপ্রবি সাংবাদিক সমিতি। তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দায়িত্বশীল ব্যক্তিবর্গের সাথে সুসম্পর্কের খাতিরে মাসে ৪৫ দিনের বেতন তোলার এ অভিযোগ রয়েছে।

রেজিস্ট্রার অফিসের তথ্য মতে, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দপ্তরের ছাব্বিশ (২৬) জন কর্মকর্তা-কর্মচারী মাস্টাররোলে কর্মরত আছেন। তাদের সকলের মাসিক বেতনের হিসাব ত্রিশ (৩০) দিনে হলেও মো. শামসুল হক (রাসেল) একদিন অফিস করে বেতন পান দেড় দিনের অর্থাৎ একমাস অফিস করে ৪৫ দিনের বেতন নিচ্ছেন। অভিযুক্ত রাসেল অতিরিক্ত সময় দায়িত্ব পালনের জন্য অতিরিক্ত বেতন নেওয়ার দাবি করলেও নীতিমালায় তার দাবির যৌক্তিকতা নেই।

 

 

পবিপ্রবির প্রশাসনিক ভবনে বহিরাগতদের হামলা, প্রশাসন নির্বাক

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) প্রশাসনিক ভবনে ঢুকে প্রকৌশল বিভাগের এক প্রকৌশলীর ওপর হামলা ও প্রাণনাশের হুমকি দেয়ার অভিযোগ উঠেছিল। ভুক্তভোগী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের প্রধান তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. ইউনুছ শরীফ। এ ঘটনায় তৎকালীন ভুক্তভোগী বাদী হয়ে পটুয়াখালীর দুমকি থানায় স্থানীয় জব্বার শরীফ নামে এক ব্যক্তিকে অভিযুক্ত করে একটি অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ সূত্রে জানা যায়, গত ১৫ অক্টোবর সকাল সাড়ে ১০টায় প্রকৌশল বিভাগের কর্মচারী বিমল চন্দ্র শীল অভিযুক্ত জব্বার শরীফের বিরুদ্ধে রেজিস্ট্রার বরাবর একটি অভিযোগ দায়ের করলে সেটি বিভাগীয় প্রধান হিসেবে অগ্রায়ন করেন প্রধান প্রকৌশলী ইউনুছ শরীফ। আর এতেই ক্ষিপ্ত হয়ে তার উপর হামলার চেষ্টা করে জব্বার শরীফ।

 

 

পবিপ্রবিতে কর্মকর্তা কতৃক শিক্ষক লাঞ্ছিত, ভিডিও ফাঁস

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) এক শিক্ষককে হেনস্তা ও গালমন্দ করা হয়েছিল। উক্ত ঘটনা সম্বলিত একটি ভিডিও ফুটেজ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির হাতে এসে পৌঁছেছিল। ভিডিওতে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা মো. আতাউর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের মাস্টাররোল কর্মচারী মো. শামসুল হক ওরফে রাসেল মিলে বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সহযোগী অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন মন্ডলকে কৃষি অনুষদের সামনে হেনস্তা করেন। এ সময় তাকে বিভিন্নভাবে অশ্রাব্য গালিগালাজ করেন ঐ দুই কর্মকর্তা। একই সাথে তাকে মারধরের চেষ্টা করেন মো. শামসুল হক ওরফে রাসেল এবং মো. আতাউর রহমান। এ সময় বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. শাহীন হেসেন ও অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ওয়াজকুরুনি তাদের বাধা দেন।

 

 

পবিপ্রবি সাংবাদিক সমিতি নির্বাচন

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(পবিপ্রবি) সাংবাদিক সমিতির দ্বিতীয় কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছিল। ৫ নভেম্বর সকাল ১০টা থেকে পবিপ্রবি সাংবাদিক সমিতির কার্যালয়ে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত’র উপস্থিতিতে ভোট গ্রহণ শুরু হয় এবং সকাল ১১টা ৩০ মিনিটে ভোটগ্রহণ শেষ হয়। উক্ত কমিটিতে সভাপতি পদে দৈনিক আমাদের নতুন সময়ের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নুর মোহাম্মদ শাহিন এবং সাধারণ সম্পাদক পদে দৈনিক কালবেলার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি সাব্বির হোসেন নির্বাচিত হয়েছেন।

 

 

ছাত্রত্ব হারালেন পবিপ্রবির বহিষ্কৃত ছাত্রলীগ নেতা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) শাখা ছাত্রলীগের সাময়িক বহিস্কৃত সভাপতি আরাফাত ইসলাম খান সাগরের মাষ্টার্স ডিগ্রি প্রোগ্রামে ভর্তি আবেদন বাতিল হওয়ায় ছাত্রত্ব হারিয়েছেন তিনি। ৯ নভেম্বর পোস্টগ্রাজুয়েট স্টাডিজের ডিন প্রফেসর ড. মো. ফজলুল হকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

 

 

বিশ্ববিদ্যালয়ের নিয়োগে অনিয়মের ছড়াছড়ি, প্রশ্নবিদ্ধ পবিপ্রবি প্রশাসন

স্বজনপ্রীতি ও নিয়মবহির্ভূত নিয়োগে প্রশ্নবিদ্ধ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। উক্ত সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছিল। অনুসন্ধানে জানা যায়, গত বছর ১৬ নভেম্বর প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে কর্মকর্তা ও কর্মচারীসহ মোট ৩৯ জনের নিয়োগের কথা থাকলেও চলতি বছর ২ ডিসেম্বর এর রিজেন্ট বোর্ডে সর্বমোট ৫৮ জনকে নিয়োগ দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, বিশ্ববিদ্যালয়টিতে সেকশন অফিসার পদে ৩ জনের পরিবর্তে ৬ জন, ল্যাব এটেন্ডেন্ট পদে ৬ জনের পরিবর্তে ৯ জন এবং অফিস সহায়ক পদে ৫ জনের পরিবর্তে ১১ জন নিয়োগ দেওয়া হয়েছে। একইসাথে এ নিয়োগে স্বজনপ্রীতির ছাপ দেখা গিয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ছেলে সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিবর্গের পরিবারের সদস্যদের নিয়োগ দেওয়ায় এ নিয়োগ প্রক্রিয়ার বিতর্ককে ভিন্ন মাত্রা দিয়েছে।

 

 

বিজয় দিবসের টাকা নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মারামারি, বহিষ্কার ২

বছরের শেষে ডিসেম্বরে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) শাখা ছাত্রলীগের দুই পক্ষের বাগবিতণ্ডা ও মারামারির ঘটনা ঘটেছিল। এ ঘটনার জেরে শাখা ছাত্রলীগের ২ নেতাকে সাময়িক ভাবে বহিষ্কার করা হয়েছে।

ঘটনার প্রত্যক্ষদর্শী সূত্র থেকে জানা যায়, মহান বিজয় দিবস উদযাপনে ক্যাম্পাস আলোকসজ্জার অর্থ নিয়ে ১৯ ডিসেম্বর বিকাল ৩ টায় এই বাগবিতণ্ডা ও মারামারির ঘটনা ঘটে। মূলত আলোকসজ্জায় বরাদ্দকৃত উদ্বৃত্ত অর্থ নিয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সম্পাদক মেহেদী হাসান তারেক, শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মশিউর রহমান বাবু এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সাবেক সাধারণ সম্পাদক সাইফ হোসাইন মারামারি ও হাতাহাতিতে জড়িয়ে পড়েছিল।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং