1. me@nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com : nbtvnewsbd.com nbtvnewsbd.com
  2. mc@nbtvnewsbd.com : NB TV NEWS BD :
সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

বায়োমেট্রিক সিম রেজিস্ট্রেশন এর মূল উদ্দেশ্য

প্রতিনিধি
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪
  • ৬০ বার পড়া হয়েছে

বায়োমেট্রিক সিম রেজিস্ট্রেশন এর মূল উদ্দেশ্য

 

মোবাইল নাম্বার ব্যবহার করে কেউ অপরাধ করলে তাকে সহজে খুঁজে বের করা। কিন্তু বাংলাদেশের প্রেক্ষিতে কোটি কোটি মানুষকে একটি পদ্ধতির আওতায় নিয়ে আসা অনেক জটিল। আপনারা অনেকেই হয়ত জানেন না আপনার আঙ্গুলের ছাপ দিয়ে অন্য অনেক সিম হয়ত রেজিস্ট্রেশন করে নিয়েছে অপরাধীরা । আঙুলের ছাপ, পরিচয়পত্র কোনো কিছুরই প্রয়োজন নেই , টাকা দিলেই মিলছে সিম”। সেগুলোর দাম বেশী।

সুতরাং কারো নামে যদি অন্য সিম রেজিস্ট্রেশন হয়েই থাকে তবে সেটি খুব খারাপ সংবাদ। ঐ সিম ব্যবহার করে কেউ কোন অপকর্ম করে থাকলে তার দায় প্রথমে আপনার ঘাড়ে এসেই পড়বে। সুতরাং আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটা যাচাই করা খুব জরুরী। যদি দেখেন আপনার অজান্তেই অপরাধীরা অন্য কোন সিম রেজিস্ট্রেশন করেছে , তবে সেই নাম্বারগুলো হয় আপনি নিয়ে নিন, না হলে সেই রেজিস্ট্রেশন বাতিল করতে বলুন মোবাইল কোম্পানিগুলোকে।

কি করতে হবে –
১ :- আপনার নামে রেজিস্ট্রেশনকৃত সিম থেকে *১৬০০১# ডায়াল করুন ।
২:- ডায়াল করার পর জাতীয় পরিচয়পত্রের শেষ ৪ টা ডিজিট বসিয়ে সেন্ড করলে ফিরতি ম্যাসেজে আপনি জানতে পারবেন আপনার নামে কয়টি সিম আছে।

৩:- যে নম্বরগুলো আপনি ব্যবহার করছেন না সেগুলো বন্ধ করার জন্য সংশ্লিষ্ট মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ারে গিয়ে এনআইডি কার্ড নিয়ে গিয়ে কাস্টমার কেয়ার প্রতিনিধির সহযোগিতায় তা বন্ধ করতে পারবেন।
আপনি সচেতন হন, অন্যকেও সচেতন করুন

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং